ইব্রাহিম রাইসির শাহাদাতের পর ইরানের সরকার কে চালাবে?

ইব্রাহিম রাইসি মারা গেলে ইরান কি অন্ধকারে ডুবে যাবে? দেশ ও বিশ্বে কি তার ক্ষমতার অবসান ঘটবে? সব প্রশ্নের উত্তর জেনে নিন।
বড় প্রশ্ন উঠছে, ইরানের প্রেসিডেন্ট যদি দায়িত্ব গ্রহণের সময় মারা যান, তাহলে ইসলামী প্রজাতন্ত্রের আইন কী বলে? এর নিয়ম কি?
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় শহীদ হয়ে গেছেন। গতকাল (রবিবার) রাইসির হেলিকপ্টার পূর্ব আজারবাইজান প্রদেশের মধ্য দিয়ে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে। ইরানের প্রেসিডেন্টের বিধ্বস্ত বিমানের সন্ধানে রাশিয়াও তাদের দুটি উন্নত বিমান পাঠিয়েছিল। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য জানিয়েছে। প্রেসিডেন্ট রাইসির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানও হেলিকপ্টারে ছিলেন। আজারবাইজান সীমান্তে একটি বাঁধ উদ্বোধন করে ফিরছিলেন রাইসি।
ইরানের সংবিধানের 131 অনুচ্ছেদ অনুযায়ী, ইরানের রাষ্ট্রপতি পদে থাকাকালীন মারা গেলে, প্রথম ভাইস প্রেসিডেন্টকে সরকার পরিচালনার জন্য ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব নিতে হয়। তবে রাষ্ট্রপতির পদ গ্রহণের আগে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনাই’এর কাছ থেকে অনুমোদন নিতে হবে। রাইসির মৃত্যুতে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার প্রেসিডেন্ট হতে পারেন।

Reviews

75 %

User Score

2 ratings
Rate This

Sharing

Leave your comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।